Header Ads

রংপুরে পর্যটকদের আকর্ষণ


রংপুরে পর্যটকদের আকর্ষণ
তাজহাট জমিদার বাড়ী



রংপুরে ১৪ টি পর্যটন আকর্ষণ রয়েছে। এটি রংপুর বিভাগে তালিকাভুক্ত সমস্ত পর্যটন স্থানের ১৫%। এখানে তালিকাভুক্ত প্রধান ধরণের পর্যটন আকর্ষণ হ'ল ল্যান্ডমার্ক এবং যাদুঘর। তারপরে রংপুরে তালিকাভুক্ত বিনোদনমূলক উদ্যানগুলিও রয়েছে।

রংপুর একটি উত্তরবঙ্গ জেলা এবং রংপুর বিভাগের বিভাগীয় শহর। এটি ১৯৮৪ সালে সংস্কার করা বাংলাদেশের পুরনো ২১ টি জেলার মধ্যে একটি।

লালমনিরহাট ও তিস্তা নদী দক্ষিণে রংপুর, গাইবান্ধা ও দিনাজপুর জেলা, পূর্বে গাইবান্ধা, কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলা এবং পশ্চিমে দিনাজপুর ও নীলফামারী জেলা রয়েছে।

রংপুর অঞ্চলের নামটি এসেছে 'রাঙ্গা' শব্দ থেকে। নীল উৎপাদনে এই অঞ্চলটি উর্বর ছিল। ইতিহাস থেকে জানা যায় যে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি উপমহাদেশে নীল চাষ শুরু করে। এই অঞ্চলে উর্বর মাটির কারণে এখানে প্রচুর চাষ হয়েছিল। স্থানীয় লোকেরা নীলাকে রাঙ্গা বলে ডাকে। রাঙ্গা থেকে, অঞ্চলটির নামকরণ করা হয়েছে রংপুর।

রংপুর জেলা উত্তর বাংলাদেশের একটি তিহ্যবাহী জনপদ। এই জেলাটি অতীতের এক গৌরবময় ইতিহাসের অধিকারী। ১৬৮৭ সালে এই অঞ্চলের ঘোড়াঘাটে মুঘলদের প্রশাসনিক সদর দফতর প্রতিষ্ঠিত হয়। ১৭৬৫ সালে বাংলায় কৃষক আন্দোলন প্রথম রংপুর থেকে শুরু হয়েছিল।

উত্তরবঙ্গের কৃষক নেতাদের বৈঠক ১৯৪৬ সালের অক্টোবরে এখানে অনুষ্ঠিত হয়েছিল এবং নভেম্বর মাসে এখান থেকেই তেভাগা আন্দোলন শুরু হয়েছিল।

১৯৮৪ সালে জেলাটি এর নতুন কিছু জেলা থেকে সংস্কার করা হয়েছিল। রংপুর বিভাগটি ৮ টি জেলা নিয়ে গঠিত হয়েছে ২০১০ সালে। তাই জেলা প্রশাসন এখন বাংলাদেশের প্রশাসন, ব্যবসা এবং পরিবহণের জন্য একটি গুরুত্বপূর্ণ শহর।

এই জেলায় পার্ক, প্রাচীন কাঠামো এবং মনোরম স্পট সহ বেশ কয়েকটি পর্যটন কেন্দ্র রয়েছে।

জেলার প্রধান আকর্ষণ হ'ল তাজহাট প্রাসাদ, বিন্নজোগোট (বিনোদন উদ্যান), কেরামতিয়া মসজিদ, হাতীবান্ধা সমাধি, চিকলির বিল, রংপুর চিড়িয়াখানা, মিঠাপুকুর মসজিদ, ইতকুমারী ল্যান্ডলর্ড হাউস, রংপুর কারমাইকেল কলেজ, বেগম রোকেয়া স্মৃতিসৌধ।

No comments

লেখাটি আপনার কেমন লেগেছে অনুগ্রহ করে কমেন্ট করে জানাবেন।
আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আপনিও আপনার জানা বা দেখা যে কোন ওইতিহাসিক-ভ্রমন স্থান সম্পর্কে অথবা আপনার লেখা কবিতা পাঠান আর আমাদের গান ও কবিতা ঘরের সদস্য হয়ে যান। ধন্যবাদ- all-banglakobita.com (ক্লিক করুন -আপনার লেখা)

Powered by Blogger.