Header Ads

কী কারণেই এই বছর মহালয়ার এক মাস পরে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে? Gaan O Kobita Ghor

কী কারণেই এই বছর মহালয়ার এক মাস পরে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে? 

দুর্গা পূজা ২০২০: সাধারণত, দুর্গাপূজার উদযাপন মহালয়ার সাত দিন পরে শুরু হয়। কিন্তু ২০২০ সালে, বহুল প্রতীক্ষিত দুর্গা পূজা উত্সবটি মহালয়ার এক মাস পরে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা ২০২০ তারিখ: মহালয়াতে পিতৃপক্ষ শ্রাদ্ধের সমাপ্তি চিহ্নিত হয়েছে এবং বাঙালির জন্য দুর্গাপূজার সূচনা হয়েছিল। এই বছর, মহালয়া অমাবস্যা ১৭ সেপ্টেম্বর পালন করা হয়।
কী কারণেই এই বছর মহালয়ার এক মাস পরে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে?

সাধারণত, দুর্গাপূজার উদযাপন মহালয়ার সাত দিন পরে শুরু হয়। ২০২০ সালে, বহুল প্রতীক্ষিত উত্সবটি মহালয়ার এক মাস পরে অনুষ্ঠিত হবে। সুতরাং, এই বছর দুর্গাপূজা উদযাপনগুলি ২২ অক্টোবর (শাশ্বী) এবং ২৬ অক্টোবর (বিজয়া দশমী) এর মধ্যে অনুষ্ঠিত হবে। বিসুদ্ধ সিদ্ধন্ত ও সূর্যসিদ্ধন্তের মতে, উভয় বিদ্যালয়ের পঞ্চাশ্রমের মহালয়া ও দুর্গাপূজার মধ্যে অস্বাভাবিক ব্যবধানটি ‘মালা মাশ’ বা একটি চন্দ্র মাসের একটি নতুন ঘটনার কারণে, যার দুটি নতুন চাঁদ রয়েছে, দ্য স্টেটম্যান এক প্রতিবেদনে বলেছে। এই মাসে কোনও শুভ উত্সব বা অনুষ্ঠান পালন করা যায় না। বাংলা মাস অশ্বিন একটি চন্দ্র মাস, এবং দুর্গাপূজা কেবল এটি শেষ হওয়ার পরে অনুষ্ঠিত হতে পারে। যদিও এটি একটি অস্বাভাবিক সময়সূচী, এটি প্রথমবার নয় যে দুর্গাপূজা দেরি হবে। সর্বশেষ এই ঘটনাটি ২০০১ সালে হয়েছিল যখন মহালয়ার ৩০ দিন পরে দুর্গাপূজা পালিত হয়েছিল।

No comments

লেখাটি আপনার কেমন লেগেছে অনুগ্রহ করে কমেন্ট করে জানাবেন।
আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আপনিও আপনার জানা বা দেখা যে কোন ওইতিহাসিক-ভ্রমন স্থান সম্পর্কে অথবা আপনার লেখা কবিতা পাঠান আর আমাদের গান ও কবিতা ঘরের সদস্য হয়ে যান। ধন্যবাদ- all-banglakobita.com (ক্লিক করুন -আপনার লেখা)

Powered by Blogger.